মুমূর্ষু বঙ্গে
- আব্দুল আহাদ ২৮-০৪-২০২৪

মানব মহৎ সৃষ্টির সেরা শুনিয়াছি সর্বদা
সৃষ্টির সবই সৃজন মানবের লাগিয়া
সেত কর্মে কেহ চির অমর কেহ নরাদম চির অভিশপ্ত
কেন ? আপন গর্ভের ধনে ক্ষুরধার চাবুক
কেন ? আপন পিতামাতা দগ্ধ সন্তানের অগ্নিতে
কেন ? একই ভান্ডারের বারুদে হত্যা তোমার ভ্রাতা
কেন ? অগ্নি চুক্ষ রক্তে আসে না কান্না
স্তব্ধ নির্বুদ্ধ নির্ভাক আমরা বাঙালিয়ান
আর কত হায়েনার রক্ত পিপাসা মিটাব আমরা
কি ? অপরাদ ছিল ছোট শিশুর আপন গৃহ হল তার শ্মশান
কি ? দুষ ছিল সুবুজ ফসল পৃষ্ট হল জনতার
না না শুটিং আমারা দেখি কিরনমালা

এত সারি সারি লাশের স্তুপ
রক্তে রঞ্জিত সবুজ মাঠ ঘাট
নারী শিশুদের আহাজারি !
এটা কুন যুদ্ধ নয় !
কোন দুর্ভিক্ষ মহামারীও নয় !
এটা সড়ক দুর্ঘটনা।

মুহুর্মুহু গুলি
রামদা আর চাপাতি
এতো সেনা কুচকাওয়াজ ।
না না গুরু এসব বিদ্যাপঠে
নর নারি শিশু কার আছে অধিকার
রক্ত তরঙ্গময় মুমূর্ষু বাংলার ।

দাউ দাউ আগুনে রক্তে ভরা
এটা কি কোন নিউক্লিয় বোমা
না না শুষিত মজুরের রক্তের লেলিহান
পুজিঁবাদের লুন্ঠনের বস্ত্র পল্লী
এই স্বপ্ন ছিল কি প্রান বির্সজনদাতা
_____ তিরিশ লক্ষ বীর শহীদ জনতার

কি নাই এই পূণ্যভুমি বঙ্গ বসুন্ধরায়
আছে লুটেরা বিশ্বাসঘাতক সারি সারি নেতা
আছে জল দস্যু বন দস্যু নদী দস্যু দখলবাজ শালারা
আছে ধর্ম্রানদ্ধ ভন্ড ধর্ম ব্যবসায়ীরা
আছে দূনীতিবাজ র্দূবিত্ত জঙ্গী দালালরা

হে প্রিয় বঙ্গ স্থাপতি বঙ্গবন্ধু
কন্ঠে তোমার বজ্র ধ্বনি
বুক ভরা সাহস ত্যজে ভরা মন
কেদে কেদে খুজি তোমার স্মৃতি
তোমাকে হত্যা করেছি মোরা
পাপ মোচন হবে কি ক্ষনজন্মে ?
হে বঙ্গ স্বপ্নদ্রষ্টা মুক্তির গুরু
______মহা বীর

হে হিংস্র তরুন ভেবেছ কি ?
বুলেটে জর্জরিত যদি হয় ভ্রাতা
কে থামাবে তোমার পিতা-মাতার কান্না
কে হবে কচি শিশুর পিতা
কে হবে বিধবার স্বামী
আহা! আহা! আহা!

তুমি কি জান খুনি হায়না
কি নির্দোশ মানুষ হত্যা করা
যেন সবুজ পৃথীবির ধ্বঃস করা
ক্ষনিকের শান্তির তরে
তুমি কি হতে চাও চির তরে অভিশপ্ত
এসো ফিরে এসো মানবতার কাতারে
ক্ষনিকের বাহাদুরি শেষ হবে নিমিশে
অভিশাপের বিষে অনন্তকাল পুড়িবে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

abdulahad
১৫-১০-২০১৬ ১৪:৪২ মিঃ

যারা আমার এটা মন্তব্য করেছেন তাদের অসংখ্য ধন্যবাদ

abdulahad
০৯-১০-২০১৬ ১৯:১২ মিঃ

tnx bro Sumon Ahmed